ভারতে কমছে করোনার সংক্রমণ 


ঈশ্বরদী নিউজ টুয়েন্টিফোরঃ প্রকাশের সময় : আগস্ট ১৩, ২০২১, ৩:০৩ অপরাহ্ণ /
ভারতে কমছে করোনার সংক্রমণ 

মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারতে দৈনিক মৃত্যুর সংখ্যা বেড়ে প্রায় ছয়শতে পৌঁছেছে। যদিও আগের দিনের তুলনায় কিছুটা কমেছে প্রাণঘাতী ভাইরাসটিতে সংক্রমিত নতুন রোগীর সংখ্যা। এছাড়া গেল একদিনে দেশটিতে অতিমারি রোগটিতে শনাক্ত রোগীর তুলনায় সুস্থ হয়েছেন বেশি লোক। ফলে ভারতে সক্রিয় করোনা রোগীর সংখ্যা অনেকটাই কমে এসেছে।

শুক্রবার (১৩ আগস্ট) ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পাঠানো তথ্য অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৪০ হাজার ১২০ জন মানুষ। অর্থাৎ আগের দিনের তুলনায় ভারতে নতুন সংক্রমিত ব্যক্তির সংখ্যা হ্রাস পেয়েছে এক হাজারের বেশি। সর্বশেষ এই সংখ্যাসহ মহামারির শুরু থেকে দেশটিতে মহামারি করোনায় আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে তিন কোটি ২১ লাখ ১৭ হাজার ৮২৬ জনে।

এ দিকে বৃহস্পতিবারের (১২ আগস্ট) তুলনায় শুক্রবার ভারতে দৈনিক মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছে ৫৮৫ জনের। অর্থাৎ আগের দিনের তুলনায় গেল একদিনে প্রাণ গেছে প্রায় একশ জন রোগীর। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মৃত্যুবরণ করেছেন চার লাখ ৩০ হাজার ২৫৪ জন।

অপর দিকে দৈনিক সুস্থতা ও সংক্রমণের ক্ষেত্রে শুক্রবার দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশটিতে ফিরে এসেছে স্বাভাবিক চিত্র। অর্থাৎ সর্বশেষ ২৪ ঘণ্টায় ভারতে প্রাণঘাতী ভাইরাসে নতুন করে শনাক্ত রোগীর তুলনায় সুস্থ হয়েছেন বেশি লোক। ফলে বৃহস্পতিবার দেশটিতে সক্রিয় রোগীর সংখ্যা বৃদ্ধি পেলেও শুক্রবার সেটি কমে এসেছে।

 

 

গত একদিনে ভারতে সুস্থ হয়েছেন বা হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ৪২ হাজার ২৯৫ জন। অন্যদিকে দৈনিক আক্রান্তের সংখ্যা ৪০ হাজারের বেশি। ফলে দেশটিতে মোট সক্রিয় রোগীর সংখ্যা কমে দাঁড়িয়েছে ৩ লাখ ৮৫ হাজার ২২৭ জনে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়, ভারতের মোট শনাক্ত রোগীর প্রায় ১ দশমিক ২০ শতাংশ বর্তমানে সক্রিয় রোগী। ২০২০ সালের মার্চ মাসের পর থেকে এই হার দেশটিতে সর্বনিম্ন। এ দিকে শুক্রবার ভারতে সুস্থতার হারও উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে সুস্থতার হার বেড়ে ৯৭ দশমিক ৪৬ শতাংশে দাঁড়িয়েছে। করোনা মহামারি শুরুর পর থেকে যা ভারতের সর্বোচ্চ রেকর্ড।

ভিন্ন দিকে গেল ২৪ ঘণ্টায় দেশটিতে দৈনিক সংক্রমণের হার কিছুটা বৃদ্ধি পেয়ে ২ দশমিক ০৪ শতাংশে দাঁড়িয়েছে। বৃহস্পতিবার যা ছিল ১ দশমিক ৯৪ শতাংশ। টানা ১৯ দিন ধরে ভারতে দৈনিক সংক্রমণের হার ৩ শতাংশের নিচেই রয়েছে বলে দাবি সংশ্লিষ্টদের।

 

 

এ দিকে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর) জানিয়েছে, চলতি বছরের আগস্ট মাসের ১২ তারিখ পর্যন্ত ভারতে করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৮ কোটি ৯৪ লাখ ৭০ হাজার ৭৭৯ জনের। এর মধ্যে গেল এক দিনে ১৯ লাখ ৭০ হাজার ৪৯৫ জনের কাছ থেকে নমুনা পরীক্ষা করা হয়।

error: Content is protected !!